বর্ণাঢ্য আয়োজনে ঢাকায় রাশিয়ার মহান বিজয় দিবস উদযাপন

প্রেস বিজ্ঞপ্তি
প্রকাশ: ০৯ মে ২০২৪ ২০:২৯ ।
দেশের খবর
পঠিত হয়েছে বার।

বর্ণাঢ্য আয়োজনে রাজধানী ঢাকায় রাশিয়ার বিজয় দিবস উদযাপন করেছে দেশটির দূতাবাস। বুধবার সকালে বিজয় দিবস উদযাপনের অংশ হিসেবে ঐতিহাসিক ও দেশাত্মবোধক অনুষ্ঠান ‘অমর রেজিমেন্ট‘এবং ‘সেন্ট জর্জ রিবন’ অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানটি মোটর শোভাযাত্রার দিয়ে শুরু হয়। যেখানে ৫০টিরও বেশি মোটরসাইকেল, ৩০টিরও বেশি গাড়ি এবং প্রায় ২০০ জনেরও বেশি জনসাধারণ প্রানবন্তভাবে অংশ নিয়েছিল।

 

শোভাযাত্রার পথিমধ্যেই স্বেচ্ছাসেবক ও শিক্ষার্থীরা ঢাকাবাসীর মাঝে সেন্ট জর্জ ফিতা বিতরণ করেন এবং প্রতীকের অর্থ ব্যাখ্যা করেন। ‘স্থানীয় বাসিন্দারা এ সম্পর্কে খুব আগ্রহ নিয়ে প্রতিক্রিয়া জানায়। বিশেষত যখন তারা জানতে পারেন যে ইভেন্টটি রাশিয়ার উদ্যোগে আয়োজিত হয়েছে।

 

আয়োজন প্রসঙ্গে ঢাকায় রাশিয়ান হাউসের পরিচালক পাভেল দভইচেনকভ বলেন, ‘অমর রেজিমেন্টের পদযাত্রা প্রতিবছর শত শত রুশ ও বাংলাদেশি নাগরিককে একত্রিত করে যারা- মহান দেশপ্রেমিক যুদ্ধের ফ্রন্টে লড়াই করা বীরদের স্মৃতির প্রতি সম্মান জানায়।’ তিনি বলেন, বিগত বছরগুলোর তুলনায় এ বছর বাংলাদেশে অংশগ্রহণকারীর সংখ্যা ছিল নজিরবিহীন। পাভেল আরো বলেন, ‘অমর রেজিমেন্ট’ একটি সর্বজনীন অনুষ্ঠান যা মহান দেশপ্রেমিক যুদ্ধের অংশগ্রহণকারী এবং ক্ষতিগ্রস্থদের স্মৃতি অমর করার জন্য অনুষ্ঠিত হয়। ঐতিহ্যগতভাবে, ৯ মে বা কাছাকাছি তারিখে, এর অংশগ্রহণকারীরা সাধারণত তাদের প্রবীণ আত্মীয়দের ছবিসহ ব্যানার বহন করে মিছিল করে।

 

উল্লেখ্য, ২০২০ সাল থেকে ইভেন্টটি সাধারণত অনলাইন বা মিশ্র ফরম্যাটে অনুষ্ঠিত হয়। নিরাপত্তার কারণে ২০২৩ সালে রাশিয়ায় ঐতিহ্যবাহী এই পদযাত্রাটি অনুষ্ঠিত হয়নি।